ছবি : সংগৃহীত, পদ্মা সেতু-Biproteek24.com
top bar news আলোচিত সংবাদ সংবাদ শিরোনাম স্বদেশ

৭৫০ মিটার দৃশ্যমান হলো পদ্মা সেতু

শুক্রবার সকালে পদ্মা সেতুর পঞ্চম স্প্যান পিলারে বসানো হয়েছে। দুটি পিলারে এ স্প্যান যুক্ত করার মধ্য দিয়ে স্বপ্নের এ সেতুর ৭৫০ মিটার দৃশ্যমান হয়েছে।


মোট ৪২টি স্প্যান পিলারে বসার মধ্য দিয়ে সম্পন্ন হবে দক্ষিণবঙ্গের সঙ্গে সারা দেশের যোগাযোগে যুগান্ত সৃষ্টিকারী এ সেতু। বৃহস্পতিবার বিকেলেই স্প্যানটি শরীয়তপুরের জাজিরা প্রান্তে এসে পৌঁছায়। এরপর শুক্রবার সকালে স্প্যানটি ৪১-৪২ নম্বর পিলারে বসানোর কাজ শুরু হয় এবং দুপুর সাড়ে ১২টার দিকে স্প্যানটি বসানোর কাজ সম্পন্ন করে সেতু বিভাগ।


২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পদ্মা নদীর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যানটি বসানোর হয়। এর মধ্য দিয়ে প্রথম দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর এ বছরের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যানটি বসানো হয়। সেটি বসে ৩৮ ও ৩৯ নম্বর পিলারে। গত ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর খুঁটির ওপর বসে তৃতীয় স্প্যান। এরপর ১৩ মে ৪০ ও ৪১ নম্বর খুঁটির ওপর চতুর্থ স্প্যান বসানো হয়। তখন সেতুর ৬০০ মিটার দৃশ্যমান হয়েছিল। শুক্রবার পঞ্চম স্প্যান বসার মধ্য দিয়ে ৭৫০ মিটার দৃশ্যমান হয়েছে।


দ্বিতলবিশিষ্ট এ সেতুর নিচ দিয়ে চলবে রেলগাড়ি আর ওপর দিয়ে যাতায়াত করবে যাত্রী ও পণ্যবাহী যানবাহন। পানির স্তর থেকে ৬০ ফুট উঁচু হবে মূল সেতু। সেতুর প্রস্থ ৭২ ফুট, যা হবে চার লেনবিশিষ্ট।

  • স্বদেশ,বিপ্রতীক২৪.কম।
[wp-review]
test