কার্টুন - বিপ্রতীক২৪.কম।
আলোচিত সংবাদ খেলার মাঠে সংবাদ শিরোনাম

১০ হাজারের ক্লাবে প্রথম বাংলাদেশি তামিম

রেকর্ডটা হতে পারত কলম্বো টেস্টেই। ১০ হাজার রান পূর্ণ করার জন্য দ্বিতীয় ইনিংসে ৮৩ রান দরকার ছিল তামিমের। মাত্র এক রানের জন্য সেদিন ১০ হাজার রানের মাইলফলকে নাম লেখাতে পারেন বাংলাদেশের সেরা ব্যাটসম্যান।


তবে অপেক্ষা আর দীর্ঘ হলো না বাঁ-হাতি এই ওপেনারের। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডের প্রথম ওভারেই প্রথম বাংলাদেশি হিসেবে ক্রিকেটের সব ফরম্যাট মিলিয়ে মোট ১০ হাজার রান পূর্ণ করলেন তামিম।
৪৯ টেস্টের ৯৪ ইনিংসে ব্যাট করে তিন হাজার ৬৭৭ রান করেছেন তামিম। গড় ৩৯.৫৩। সর্বোচ্চ ২০৬ রান করেছেন পাকিস্তানের বিপক্ষে। যেখানে আটটি শতক ও ২২টি অর্ধশতক রয়েছে। ১৬২ ওয়ানডেতে ৩২.৪০ গড়ে পাঁচ হাজার ১২০ রান করেছেন তামিম। সর্বোচ্চ ১৫৪ রান করেছেন জিম্বাবুয়ের বিপক্ষে। সাত সেঞ্চুরি ও ৩৪টি হাফ সেঞ্চুরি রয়েছে তাঁর। ৫৫টি টি-টোয়েন্টি ম্যাচে ২৪.০৪ গড়ে এক হাজার ২০২ রান করেছেন তামিম। ধর্মশালায় ওমানের বিপক্ষে করেছিলেন টি-টোয়েন্টি ক্যারিয়ারের একমাত্র শতকটি। এ ছাড়া টি-টোয়েন্টিতে খেলেছেন চারটি অর্ধশতকের ইনিংস।
সব ফরম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি রান সংগ্রহের তালিকায় তামিমের পরই আছেন সাকিব আল হাসান। তিন ফরম্যাট মিলিয়ে সাকিবের মোট রান ৯২৮৮।

  • খেলার মাঠে, বিপ্রতীক২৪.কম।
Print Friendly
test