Rampal-project_biproteek24
কার্টুন - বিপ্রতীক২৪.কম।
ছড়াটুন সংবাদ শিরোনাম

সুন্দরবন রক্ষা, করি না তোয়াক্কা – মজারু

রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করবে ভারতীয় কোম্পানি
বহুল আলোচিত রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের কাজ পেয়েছে ভারতের রাষ্ট্রায়ত্ত কোম্পানি ভারত হেভি ইলেকট্রিক্যালস (বিএইচইএল)। মঙ্গলবার কোম্পানির ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে ১৫০ কোটি (১ দশমিক ৫ বিলিয়ন) ডলারের এই কাজ পাওয়ার কথা জানানো হয়।


ভারতের রাষ্ট্রায়ত্ত কোম্পানিটির এটাই দেশের বাইরের সবচেয়ে বড় নির্মাণ কাজ। বাংলাদেশে এর আগে সিরাজগঞ্জের বাঘাবাড়ি ও নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করেছিল ভারত হেভি ইলেকট্রিক্যালস। বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে বাগেরহাটের রামপালে ১৩০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার তাপ বিদ্যুৎ কেন্দ্র হচ্ছে। বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেড (বিআইএফপিসিএল) নামে যৌথ কোম্পানি গঠন করে এই প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। যৌথ কোম্পানির ৫০ শতাংশ করে মালিক বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (পিডিবি) এবং ভারতের ন্যাশনাল থারমাল পাওয়ার কোম্পানি (এনটিপিসি) লিমিটেড।
মোট ২০০ কোটি ডলারের এই বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে ১৬০ কোটি ডলার ঋণ দেবে ভারতের এক্সিম ব্যাংক। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময়ে এই ঋণচুক্তি সই হয়। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, উভয় সংস্থা ১৫ শতাংশ করে বিনিয়োগ করবে।  বাকি ৭০ শতাংশ দিবে এক্সিম ব্যাংক। এই ৭০ শতাংশ অর্থায়নের ব্যাংক গ্যারান্টার থাকবে বাংলাদেশ।

আইন ফাইন কেয়ার করি না
গড়তে হবে কারখানা,
সুন্দরবন রাখবে কি আর
পরিবেশের ভারখানা ?

যতই চেঁচাক রক্ষা কর
সুন্দরবন রক্ষা,
আমরা তো ভাই চেঁচামেচির
করি না তোয়াক্কা।।

ছড়াটুন।।                                        বিপ্রতীক২৪.কম।।

[wp-review]
test