কার্টুন - বিপ্রতীক২৪.কম।
আলোচিত সংবাদ বিশ্ব জুড়ে সংবাদ শিরোনাম

লেনিনের দেহ সরানোর আহ্বান, মূর্তি ভাঙার দাবি!

Print Friendly

রেড স্কয়ারে কমিউনিস্ট নেতা ভ্লাদিমির লেনিনকে চান না তাঁরা। তাঁদের ভাষ্যমতে, লেনিনকে এখান থেকে সরিয়ে দিলেই ঈশ্বরের সঙ্গে আবার মিলতে পারবে রাশিয়ার মানুষ। শুধু তাই নয়, লেনিন স্মরণে নির্মিত সৌধগুলোও ভেঙে ফেলার দাবি করা হয়েছে। এমন দাবি করেছে রাশিয়ার খ্রিস্টান মৌলবাদী গোষ্ঠী দ্য রাশিয়ান অর্থোডক্স চার্চ আউটসাইড রাশিয়া (রোকর)। রাশিয়ার সংবাদমাধ্যম রাশিয়ান টাইমস (আরটি) এ সংবাদ দিয়েছে।


রাশিয়ার রাজধানীর মস্কোর প্রাণকেন্দ্র রেড স্কয়ার। এ এলাকাটি জুড়ে আছে নানা ইতিহাস। এ এলাকাতেই আছে মানব ইতিহাসের প্রভাবশালী নেতাদের একজন ভ্লাদিমির লেনিনের দেহ। তবে লেনিনকে আর রেড স্কয়ারে চায় না ধর্মীয় ওই মৌলবাদী গোষ্ঠী। রোকর দেওয়া বিবৃতিতে লেনিনকে ‘বিশ শতকের উৎপীড়ক, নির্যাতনকারী’ হিসেবে আখ্যা দেওয়া হয়। তাঁর স্মৃতিতে নির্মিত সৌধগুলো নিশ্চিহ্ন করে দেওয়ার দাবি করা হয়। বিবৃতিতে বলা হয়, ‘এর মাধ্যমেই রাশিয়ার মানুষ ঈশ্বরের সঙ্গে মিলতে পারবে।’
রোকর একটি প্রায় স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। ১৯১৭ সালে বিপ্লবের পর তা প্রতিষ্ঠিত হয়। রেড স্কয়ারে লেনিনের দেহ থাকা না থাকা নিয়ে অনেক আগেই বিতর্ক শুরু হয়। তবে লেনিনের জন্মদিন ও অক্টোবর বিপ্লবের শতবার্ষিকীর আগে বিষয়টি আবার উসকে দেওয়া হয়। ১৮৭০ সালের ২২ এপ্রিল জন্মগ্রহণ করেন লেনিন।
গত বছর রাশিয়ার সরকারের একটি জরিপকারী প্রতিষ্ঠান ওই বিষয়টি নিয়ে জরিপ করে। সেখানে দেখা যায় ৬০ শতাংশ রাশিয়ানই চান লেনিনকে এবার সমাহিত করা হোক। ৩৬ শতাংশ মনে করেন আরো কিছু সময় অপেক্ষা করা যায়; অন্তত আরেকটা প্রজন্ম দেখুক। বাকিরা চান ক্রেমলিনের কাছে সমাধিক্ষেত্রে রাখা হোক।

  • বিশ্ব জুড়ে, বিপ্রতীক২৪.কম।
Powered by WP Review Powered by WP Review



test