razakar punishment
কার্টুন - বিপ্রতীক২৪.কম ।
অপরাধ জগত আলোচিত সংবাদ সংবাদ শিরোনাম

রাজাকার সাঈদীর বাকি জীবন জেলে, দুই রিভিউ খারিজ

Print Friendly

যুদ্ধাপরাধী জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ডের যে রায় সুপ্রিম কোর্টের আপিল বিভাগ দিয়েছিল, পুনর্বিবেচনায় তাতে কোনো পরিবর্তন আসেনি। আপিল বিভাগের রায় পুনর্বিবেচনার আবেদনে খালাস চেয়েছিলেন একাত্তরে বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতাকারী দল জামায়াতে ইসলামীর নায়েবে আমির সাঈদী। অন্যদিকে রাষ্ট্রপক্ষ ট্রাইব্যুনালের দেওয়া মৃত্যুদণ্ডের রায় পুনর্বহাল চেয়েছিল।


রবি ও সোমবার শুনানি করে প্রধান বিচারপতি এসকে সিনহা নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ বিচারকের বেঞ্চ দুটি রিভিউ আবেদনই খারিজ করে দিয়েছে। এর ফলে ৭৭ বছর বয়সী সাঈদীর যুদ্ধাপরাধের বিচার প্রক্রিয়ার পরিসমাপ্তি ঘটল এবং তার আমৃত্যু কারাদণ্ডের রায়ই বহাল থাকল।
বিএনপি ও চারদলীয় জোট সরকারের সময়ে দুই মেয়াদে পিরোজপুর থেকে সংসদ সদস্য নির্বাচিত এই জামায়াত নেতা বর্তমানে আছেন গাজীপুরের কাশিমপুর কারাগারে। ২০১০ সালের ২৯ জুন থেকে তিনি কারাবন্দি। রিভিউ রায়ের পর তার ছেলে মাসুদ-বিন- সাঈদী তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, “ন্যায়বিচার পেলাম না, ন্যায় বিচার হল না। ন্যায় বিচার থেকে বঞ্চিত হয়েছি, একদিনের সাজাও প্রাপ্য ছিলো না।” আর এই জামায়াত নেতার প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেন, “ যেহেতু সর্বোচ্চ আদালতের রায়, তাই ক্ষোভ-দুঃখ যাই থাকুক না কেন, রায় মেনে নিতে হবে।”
অন্যদিকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম তার প্রতিক্রিয়া জানাতে গিয়ে সাঈদীকে দেশ, সভ্যতা ও মানুষের জন্য ‘ক্ষতিকর’ ব্যক্তি হিসেবে বর্ণনা করেন। তিনি বলেন, “আন্তর্জাতিক অপারধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন এবং তদন্ত সংস্থার ব্যর্থতা ও দুর্বলতার কারণে সাঈদীকে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা যায়নি। সাঈদী যুদ্ধাপরাধীদের শিরোমনি, তার সর্বোচ্চ শাস্তি না হওয়ায় আমি ব্যক্তিগতভাবে ব্যথিত।”
যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ সাজার দাবিতে আন্দোলন চালিয়ে আসা গণজাগরণ মঞ্চও এই রিভিউ রায়ে হতাশা প্রকাশ করেছে। মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার এক বিবৃতি বলেন, “জনগণের দাবির প্রতি সরকারের বারবার বিশ্বাসঘাতকতা কোনো শুভ ফল বয়ে আনবে না। আপসকামিতা পরিহার করে যুদ্ধাপরাধের বিচারে সর্বোচ্চ গুরুত্ব দেয়া এবং দ্রুত যুদ্ধাপরাধী সংগঠন জামায়াত- শিবির নিষিদ্ধেরও দাবি জানাচ্ছি।”

  • অপরাধ জগত,বিপ্রতীক২৪।
test