কার্টুন - বিপ্রতীক২৪.কম।
আলোচিত সংবাদ মহানগর

রাজশাহীতে ৪ বছরের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা

রাজশাহীর তাপমাত্রার পারদ ক্রমাগত নিচেই নামছে। শনিবার সকাল সাড়ে ৮টায় রাজশাহীতে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এটি গত চার বছরের মধ্যে সর্বনিম্ন রেকর্ড। এর আগে শুক্রবার মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ওই দিন সর্বোচ্চ তাপমাত্রা হয়েছিল ২২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।


রাজশাহী আবহাওয়া কার্যালয়ের উচ্চ পর্যবেক্ষক আবদুস সালাম জানান, তাপমাত্রা আট থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়ে থাকে।  তবে চার থেকে ছয় ডিগ্রি সেলসিয়াসের মধ্যে অবস্থান করলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ ধরা হয়। সে অনুযায়ী রাজশাহীতে এখন তীব্র শৈত্যপ্রবাহ বয়ে চলেছে।  শনিবার ভোর ৬টায় রাজশাহীতে বাতাসের আর্দ্রতা ছিল ৯৪ শতাংশ।  তবে সকাল সাড়ে ৮টায় বাতাসের আর্দ্রতা দাঁড়ায় ৬২ শতাংশে।
এদিকে হঠাৎ হাড়কাঁপানো তীব্র শীতে দুর্ভোগে পড়েছেন নানা বয়স ও শ্রেণি-পেশার মানুষ। বিশেষ করে ছিন্নমূল মানুষগুলো পড়েছেন চরম বিপাকে। প্রয়োজনীয় গরম কাপড়ের অভাবে খড়কুটো জ্বালিয়ে সাময়িকভাবে তাঁরা ঠান্ডা তাড়িয়ে উষ্ণতা খোঁজার চেষ্টা করছেন।
রাজশাহী আবহাওয়া কার্যালয়ের ভারপ্রাপ্ত কর্মকর্তা আশরাফুল আলম জানান, ২০০৩ সালের ২৩ জানুয়ারি রাজশাহীতে ইতিহাসের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ২০১৩ সালের ১৩ জানুয়ারি তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এরপরই সর্বনিম্ন তাপমাত্রা শনিবারের ৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

  • মহানগর ডেস্ক, বিপ্রতীক২৪.কম।
Print Friendly




test