কার্টুন - বিপ্রতীক২৪.কম।
অর্থনীতি আলোচিত সংবাদ এইমাত্র পাওয়া

মোবাইল ব্যাংকিং ‘তামাশা’ বন্ধে সরকারের হস্তক্ষেপ চান মোহাম্মদ ফরাসউদ্দিন

মোবাইল ব্যাংকিংকে ‘মোবাইল তামাশা’ উল্লেখ করে এ বিষয়ে সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থ লেনদেনে বেশি হারে টাকা নেওয়ার সমালোচনাও করেন তিনি। বৃহস্পতিবার রাজধানীর অফিসার্স ক্লাবে এনবিআর আয়োজিত উপ কর কমিশনার সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি কথা জানান।


ফরাসউদ্দিন বলেন, মোবাইল ব্যাংকিংয়ে ১০০ টাকা পাঠাতে লাগে ১ টাকা ৮৬ পয়সা। ব্যাংকের মাধ্যমে পাঠাতে যদি ১০০ টাকায় মাত্র ৪০ পয়সা লাগে, তাহলে মোবাইল ট্রান্সফারে কেন ১ টাকা ৮৬ পয়সা বা ২ টাকা লাগবে? তিনি আরও বলেন, বিদেশিরা ধৈন্য ধৈন্য দিচ্ছে আমাদের মোবাইল ব্যাংকিং চলছে। এগুলো খুব ভালো করে চিন্তা-ভাবনা করে সরকারকে বুঝতে হবে। ওই জায়গায় হাত দিতে হবে। এটা দেখা দরকার, রেগুলেশন (নিয়ন্ত্রণ) হওয়া দরকার।
এসময় তিনি তামাকের ওপর কর, জ্বালানি তেলের বিষয়ে কথা বলেন। জ্বালানি তেলের বিষয়ে তিনি বলেন, দেশের ৬৫ ভাগ মানুষ কেরোসিন ব্যবহার করে, ওইখানে কমাবেন বেশি করে। অকটেনের দাম কমে কিন্তু কেরোসিনের দাম কমে না। কি আশ্চর্য! অকটেন যারা কেনেন তাদের জন্য ১০ টাকা বাড়ালে কিচ্ছু যায় আসে না।
এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ।

  • অর্থনীতি ডেস্ক, বিপ্রতীক২৪.কম।
Print Friendly
test