কার্টুন - বিপ্রতীক২৪.কম ।
এইমাত্র পাওয়া বিশ্ব জুড়ে সংবাদ শিরোনাম

মসুলের সব আইএস যোদ্ধা মারা পড়বে : যুক্তরাষ্ট্র

রাকের মসুল শহরে অবস্থানকারী জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) আটকেপড়া সদস্যরা মারা পড়বে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের দূত ব্রেট ম্যাকগার্ক। আইএসবিরোধী আক্রমণে সমন্বয়ের দায়িত্ব পালন করা ম্যাকগার্ক বলেন, ‘মসুলে যেসব যোদ্ধা (আইএস) আটকা পড়েছে, তাদের সেখানেই মরতে হবে। কারণ, তারা ফাঁদে পড়েছে। আমরা শুধু মসুলে তাদের পরাজিতই নয়, বরং কেউ যেন পালাতে না পারে তা নিশ্চিত করতেও প্রতিজ্ঞাবদ্ধ।’


আইএস যোদ্ধারা ২০১৪ সাল থেকেই মসুল শহর দখল করে রেখেছিল। সম্প্রতি মাসব্যাপী এক অভিযানে শহরের অধিকাংশ স্থান আইএসের হাত থেকে উদ্ধার করে ইরাকি সেনারা। সর্বশেষ মসুলে যাতায়াতের শেষ পথটিও বন্ধ করে দেওয়া হয়। এরই পরিপ্রেক্ষিতে ব্রেট ম্যাকগার্ক ওই বক্তব্য দেন।
ইরাকি সেনারা বর্তমানে মসুলের পূর্বাঞ্চল নিয়ন্ত্রণে নিয়েছে। গত ৫ মার্চ থেকে শুরু হওয়া এক অভিযানে আইএসের দখলে থাকা পশ্চিমাঞ্চলের কয়েকটি স্থাপনাও জঙ্গিদের কাছ থেকে উদ্ধার করেছে ইরাকি বাহিনী। মান আল-সাদি নামের ইরাকি সেনার একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, সরকারি বাহিনী পশ্চিম মসুলের তিন-চতুর্থাংশের বেশি এলাকা দখলে নিয়েছে।
পূর্ব মসুল থেকে শহরটির পশ্চিমাঞ্চল দখল বেশি সহজ বলে মনে করেন আল-সাদি। গত বছর অক্টোবরে মসুলে আইএসবিরোধী আভিযান শুরু করে ইরাকি বাহিনী।  শহরটির পূর্বাঞ্চল দখল করতেই তাদের ১০০ দিন সময় লাগে।

  • বিশ্ব জুড়ে, বিপ্রতীক২৪.কম।
Print Friendly
test