ছবি : আর কে বাবু
top bar news আলোচিত সংবাদ ইতিহাস ও ঐতিহ্য সংবাদ শিরোনাম

বিলীন হয়ে গেছে পাকশীর গ্রেইনসপ কলোনী

Print Friendly, PDF & Email

ব্রিটিশ আমলে পাকশীতে ইংরেজ সাহেবরা তাদের বসবাসের জন্য দুইটি কলোনী নির্মাণ করে। কলোনী দুইটি হলো সাহেব পাড়া এবং সিনিয়র সাব-অর্ডিনেট কলোনী। প্রকৃতপক্ষে সিনিয়র সাব-অর্ডিনেট কলোনীটি ছিল রেলওয়ে অধস্তন ইংরেজ কর্মচারীদের জন্য নির্ধারিত কলোনী। রেলওয়ে কর্মচারী প্রকারভেদ অনুযায়ী তারা ছিল সিনিয়র সাব-অর্ডিনেট কর্মচারী।


এই কলোনীর বাসাবাড়ি গুলো ছিল লন্ডনের খামারবাড়ির স্থাপত্যরীতিতে তৈরি। এখানে বসবাসকারী ইংরেজ কর্মচারীদের বিনোদনের জন্য তৈরি করা হয়েছিল খড়ের ছাউনি দেয়া বিরাট আকারের একটি ক্লাব। মজার বিষয় হলো এই সিনিয়র সাব-অর্ডিনেট কলোনীটির নাম কিন্তু সে সময় লোক মুখে পরিবর্তীত হয়ে নামকরণ হয়েছিল গ্রেইনসপ কলোনী।


গ্রেইনসপ কলোনী নামকরণের কারণ অনুসন্ধান করতে গিয়ে জানা যায়, ব্রিটিশ আমলে রেলওয়ে কর্মচারীদের জন্য রেশনিং ব্যবস্থা চালু ছিল। আর পাকশীতে রেল শ্রমিকদের রেশনিং ব্যবস্থা পরিচালনা করা হতো বর্তমান আই ডব্লিউ অফিসের উত্তরে প্রাচীর ঘেসে যে বড় আকারের বাংলো ছিল সেখান থেকে। আর এ বাংলো থেকে ফুড গ্রেইন সরবরাহ করা হতো বলে বাংলোটির নাম ছিল গ্রেইন সপ, আর এই গ্রেইন সপ বাংলো থেকেই পুরো কলোনীরই নাম হয়ে যায় গ্রেইনসপ কলোনী।


পরবর্তী কালে ঈশ্বরদী ইপিজেড তৈরির সময় এ কলোনীটি ভেঙে ফেলা হয়। কলোনীটির একটি মাত্র বাংলো এখনো অবশিষ্ট রয়েছে যা বর্তমানে আই ডব্লিউ এর বাংলো নামে পরিচিত।

  • অধ্যাপক আবুল কালাম আজাদ, ইতিহাস ও ঐতিহ্য ডেস্ক, বিপ্রতীক২৪.কম ।
test