Old-photo-earth_biproteek24
ছবি - বিপ্রতীক২৪.কম।
ইতিহাস ও ঐতিহ্য পুরাকীর্তি

ফ্রান্সে উদ্ধার হল ৩৮ হাজার বছর আগে আঁকা ছবি!

Print Friendly

পাথরের ওপর কালি দিয়ে আঁকা ম্যামথ (প্রাগৈতিহাসিক হাতি) ও বন্য গরুর ছবি। কার্বন টেস্ট বলছে, ছবিগুলো ৩৮ হাজার বছর পুরোনো। তাই বিজ্ঞানীরাও এগুলোকে মেনে নিয়েছেন সবচেয়ে পুরোনো ছবি হিসেবে। সম্প্রতি ফ্রান্সের ভেজেয়া উপত্যকা থেকে ওই ছবিগুলো উদ্ধার করা হয়।


ছবিগুলো ওই এলাকায় বসবাসকারী অরিগনাসিয়ান প্রজাতির আদিম মানুষদের আঁকা বলে ধারণা করা হচ্ছে। তারাই ইউরোপের বর্তমান মানুষের পূর্বপুরুষ ছিল। উদ্ধার হওয়া ওই ছবিগুলো পাথরের ওপর কালির ফোঁটা দিয়ে আঁকা। বর্তমানে মুদ্রণ প্রযুক্তিতেও একই পদ্ধতি ব্যবহার করা হয়। আঁকার এই বিশেষ পদ্ধতির কারণে অনেকেই ছবিগুলোকে বিশ্ববিখ্যাত শিল্পী ভিক্টর ভ্যান গগ ও জর্জ সিরাতের আঁকা ছবির সঙ্গে তুলনা করেছেন।
র‌্যানডাল হোয়াইট নামে নিউইয়র্ক ইউনিভার্সিটির এক নৃতত্ত্ববিদ জানান, নৃবিজ্ঞানের দৃষ্টিতে ছবিগুলো সবচেয়ে পুরোনো সারির। ছবিগুলো খুবই সাধারণ। সেগুলো ৩৮ হাজার বছর পুরোনো। আর সেগুলো আঁকতে যে যন্ত্র ব্যবহার করা হয়েছিল, সেগুলোও বেশ শক্তিশালী ছিল। হোয়াইট আরো জানান, ছবিগুলো এমন সময়ে আঁকা, যখন মানুষ ছবি আঁকা শেখার জন্য সবেমাত্র চেষ্টা শুরু করেছে। তারা ছবি আকার কিছু প্রাথমিক কৌশল রপ্ত করেছিল। তবে নিখুঁত শিল্পকর্মের জন্য তাদের অনেক পথ পাড়ি দিতে হয়েছিল।

  • ইতিহাস ও ঐতিহ্য, বিপ্রতীক২৪.কম ।
Powered by WP Review Powered by WP Review
test