ছবি - বিপ্রতীক২৪.কম ।
এইমাত্র পাওয়া শিল্প-বাণিজ্য

পোশাকশিল্পে ভারত পেছনে ফেলতে চায় বাংলাদেশকে

ভারত ২০১৪ সালে ১৭ বিলিয়ন মার্কিন ডলারের বস্ত্র আর পোশাক রপ্তানি করেছিল । ওই বছর বাংলাদেশ রপ্তানি করে ২৬ বিলিয়ন ডলারের বস্ত্র ও পোশাক । এখন সেই পরিস্থিতি বদলাতে চায় ভারত । পোশাক রপ্তানিতে আগামী তিন বছরের মধ্যে বাংলাদেশকে পেছনে ফেলতে চায় দেশটি । এ জন্য নিয়েছে বিশেষ প্যাকেজ ।


বিবিসি জানিয়েছে বুধবার ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা ওই বিশেষ প্যাকেজের অনুমোদন দিয়েছে । ওই বিশেষ প্যাকেজের মাধ্যমে ২০১৮ সালের মধ্যে কমপক্ষে ৪৩ বিলিয়ন মার্কিন ডলারের বস্ত্র ও পোশাক বিদেশে রপ্তানি করতে চায় ভারত । প্রতিবেদনে বলা হয়, ধারণা করা হচ্ছে ২০১৮ সালে ৪০ বিলিয়ন মার্কিন ডলারের পোশাক রপ্তানি করবে বাংলাদেশ ।
ভারত সরকারের তথ্যমতে, ১৯৯৫ থেকে ২০০০ পর্যন্ত বাংলাদেশ আর ভিয়েতনামের বস্ত্র আর পোশাক রপ্তানিতে এগিয়ে ছিল ভারত । কিন্তু ২০০৩ সালে বাংলাদেশ আর ২০১১ সালে ভিয়েতনামেরও পেছনে পড়ে যায় দেশটি ।
অনুমোদিত প্যাকেজে বস্ত্র আর পোশাকশিল্পে এক কোটি মানুষের কর্মসংস্থানের পাশাপাশি বিভিন্ন ধরনের কর ছাড় ও বিনিয়োগের সুবিধা দেওয়া হবে । এ ছাড়া উন্নত মানের যন্ত্রপাতির জন্য ২৫ শতাংশ ভর্তুকি দেওয়া হবে ।
ওই বিশেষ প্যাকেজে বলা হয়, বিভিন্ন রাজ্য সরকার যে লেভি আদায় করে, তা ফিরিয়ে দেওয়া হবে গার্মেন্টশিল্প মালিকদের । এজন্য কোষাগারের ওপর বাড়তি সাড়ে পাঁচ হাজার কোটি টাকার বোঝা চাপবে । আর বস্ত্রশিল্পের বাজারের জন্য এ বাড়তি টাকা খরচ করবে সরকার ।

  • শিল্প-বানিজ্য ডেস্ক, বিপ্রতীক২৪.কম ।
Print Friendly

1 Comment

Click here to post a comment

Your email address will not be published. Required fields are marked *

  • পোশাক শিল্পে বাংলাদেশকে ছাড়িয়ে যেতে ভারত আরও কী কী পদক্ষেপ গ্রহন করেছে তা এরই মাঝে অনেকের কাছেই স্পষ্ট হয়েছেঃ(
    সামনে আরও কত কী আসবে,

test