ছবি : সংগৃহীত
top bar news জীবন-যাপন স্বাস্থ্য কথা

ত্বকের রং ফর্সা করতে ফলের জুড়ি মেলা ভার

ত্বকের রং গাড় হয় ত্বকে মেলানিন নামে একটি রঞ্জক পদার্থের উপস্থিতির ফলে। বয়স, অতিরিক্ত রোদে পোড়া, স্ট্রেস, গরমে বেশি সময় কাজ করা সহ নানাবিধ কারনে ত্বকে মেলানিনের পরিমাণ বেড়ে যায়, ফলে ত্বক ক্রমশ কালো হয়ে যেতে থাকে। ত্বকে দেখা দেয় কালো ছোপ, অসমান ত্বকের রং, মেছতা, কালো তিল, পিগমেনটেশন সহ নানান রকমের সমস্যা।


জানেন কি? আপনি চাইলেই কেবল সাধারণ কিছু ফলের মাধ্যমে এ কালো দাগছোপ দূর করে ত্বককে করে তুলতে পারেন উজ্জ্বল ও জেল্লাময়। তবে আসুন, আজ জেনে নিন কোন ফলগুলো ত্বক ফর্সা করে।


যেসব ফলে সাইট্রিক এসিড ও ভিটামিন সি আছে মূলত ত্বক ফর্সা করতে এ ফলগুলো বেশি সাহায্য করে। অর্থাৎ লেবু বা কমলা কিংবা এমন টক জাতীয় সকল ফল ত্বক ফর্সা করে তুলতে ভূমিকা রাখে। তবে এক্ষেত্রে লেবু বা কমলা সব থেকে উপকারী ফল। এতে আছে অ্যান্টি অক্সিডেন্ট, যা ত্বকের কালো দাগ দূরে করে ফর্সা করে এবং রোদে পোড়া দাগ কমায়, অতিরিক্ত মেলানিনের উৎপাদন নিয়ন্ত্রণ করে।


অন্যদিকে ত্বকের রং ফর্সা করতে দারুণ আরেকটি উপকারী ফল হলো টমেটো। টমেটোকে বলা হয় প্রাকৃতিক ব্লিচ। তবে লেবু বা টমেটো রূপচর্চায় ব্যবহার পর কিছুক্ষণের জন্য ত্বক সেনসিটিভ হয়ে পড়ে বিধায় রোদে যাওয়া ঠিক নয়। ত্বকের রং ফর্সা করতে কাঁচা পেঁপেরও জুড়ি মেলা ভার। পেঁপেতে আছে প্যাপেইন নামক একটি উপাদান, সেটাও প্রাকৃতিক ভাবে কালো দাগ দূর করে ত্বকে আনে উজ্জ্বলতা।

  • মেহজাবীন অর্পিতা, জীবন-যাপন ডেস্ক,বিপ্রতীক২৪.কম।
[wp-review]
test