ছবি - বিপ্রতীক২৪.কম।
এইমাত্র পাওয়া সারা প্রান্তর

কৃষকদের মাঝে সবজি চাষের প্রশিক্ষন চলছে সাতক্ষীরায়।

Print Friendly

বাংলাদেশের দুর্যোগ প্রবন জেলার মধ্যে সাতক্ষীরা অন্যতম। এই জনপদের মানুষ প্রতিনিয়ত ঝড়-জলচ্ছাস এর সাথে যুদ্ধ করেই বেঁচে থাকে,যে সক্ষমতা নিতান্তই প্রকৃতিগত। তবে বিগত ২০০০ সাল থেকে এখানকার বেশকিছু এলাকায় অন্যতম প্রধান সমস্য আকারে দেখা দিয়েছে জলাবদ্ধতা; যা কৃষিজ উৎপাদনকে অধিক মাত্রায় ক্ষতিগ্রস্থ করছে।


এই জলাবদ্ধতা প্রবন এলাকায় কৃষিজ উৎপাদনকে স্বাভাবিক ও গতিময় করতে চলছে সরকারি বেসরকারি বিভিন্ন উদ্যোগ। যার অংশ হিসাবে জাতীয় পর্যায়ের উন্নয়ন সংস্থা, ‘দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র’ (ডিএসকে) বিগত এক বছর থেকে জলাবদ্ধতা সহনশীল কৃষিপ্রযুক্তি নিয়ে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। তারই ধারাবাহিকতায় বুধবার কলারোয়া উপজেলার জয়নগরে অনুষ্ঠিত হল জলাবদ্ধতা সহনশীল সবজি উৎপাদন প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষন।
তৃনমুল পর্যায়ে কৃষকের আঙ্গিনায় গিয়ে এই প্রশিক্ষন প্রদান করা হয়। বিশেষ করে যে সকল নারীরা কৃষিকাজে যুক্ত তারাই প্রশিক্ষন গ্রহন করেন। এই প্রশিক্ষনে ৫০ জন কৃষককে স্যাগব্যাগ,সিকা ও ভাসমান মাদা পদ্ধিতিতে সবজি চাষ হাতে-কলমে শেখানো হয় এবং বিনামুল্যে সবজিবীজ প্রদান করা হয়। প্রশিক্ষনে প্রধান প্রশিক্ষক ছিলেন কলারোয়ার উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মহসিন আলী।
উল্লেখ্য যে কলারোয়া উপজেলার জয়নগর ও যুগিখালি ইউনিয়নের মোট ৬০১ জন কৃষককে এই প্রশিক্ষন প্রদান করা হবে যা আগামী ২৩শে মার্চ নাগাদ শেষ হবে। উল্লেখ্য যে ‘ইউরোপিয়ান ইউনিয়ন হিউম্যানিটেরিয়ান এইড’(ইকো) এর আর্থিক সহযোগীতায় “যশোর ও সাতক্ষীরা জেলার জলাবদ্ধতায় ক্ষতিগ্রস্থ জনগনের সহনশীলতা উন্নিতকরন প্রকল্প” শিরোনামে কার্যক্রমটি বাস্তবায়ন করছে আন্তর্জাতিক সংস্থা ‘ড্যান চার্চ এইড’ ও দেশিয় সংস্থা ‘দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র’ (ডিএসকে)।

  • সাতক্ষীরা প্রতিনিধি – রুদ্র রাজন।
  • সারা প্রান্তর, বিপ্রতীক২৪.কম ।
Powered by WP Review Powered by WP Review



test