কার্টুন - বিপ্রতীক২৪.কম ।
শিল্প-বাণিজ্য

এবারের কোরবানির চামড়ার দাম নির্ধারণ করবেন ব্যবসায়ীরা !

লতি বছর কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করার দায়িত্ব ব্যবসায়ীদের দিয়েছে সরকার। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে দাম নির্ধারণ করতে হবে। সরকার সন্তুষ্ট হলে এরপরই দেওয়া হবে অনুমোদন। আজ সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এর আগে চামড়া ব্যবসায়ীদের বিভিন্ন সংগঠনের সঙ্গে বৈঠক করেন তিনি।


তোফায়েল আহমেদ বলেন, ‘কোরবানির চামড়া সংগ্রহের জন্য এর আগে সরকার দাম নির্ধারণ করে দেয়, কিন্তু তা বাস্তবায়ন হয় না। ফলে এবার আমরা চামড়াশিল্প মালিক সমিতিকে দায়িত্ব দিচ্ছি।’ ওই নির্দেশনা দেওয়ার ৪৮ ঘণ্টার মধ্যেই ব্যবসায়ীদের চামড়ার দাম নির্ধারণ করার নির্দেশ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী। বাণিজ্যমন্ত্রী বলেন, ‘ব্যবসায়ীরা নির্ধারিত দাম সিনিয়র সচিবকে অবহিত করবেন। মন্ত্রণালয় যদি ওই দামে সন্তুষ্ট হয়, তাহলে দাম নিয়ে প্রজ্ঞাপন জারি করবে।’
বাণিজ্যমন্ত্রী বলেন, ‘লবণের দাম এবার কিছুটা বেড়েছে। লবণ উৎপাদনকারীদের স্বার্থের দিকে চিন্তা করে আমদানি বন্ধ রেখেছিলাম। ঈদ উপলক্ষে দেড় লাখ টন লবণ আমদানি করা হবে। এর মধ্যে ৭৫ হাজার টন শিল্পের জন্য ও ৭৫ হাজার টন ভোক্তার জন্য। এতে করে লবণের দাম সহনীয় পর্যায়ে চলে আসবে।’ পশুর চামড়া যেন পাচার না হয় এ জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে বাণিজ্যমন্ত্রী জানান। তোফায়েল আহমেদ আরো জানান, যারা নিজেদের ট্যানারি এরই মধ্যে হাজারীবাগ থেকে সাভারে নিয়ে গেছেন তারা পাঁচ শতাংশ সরকারি অর্থসহায়তা পাবেন।
বৈঠকে উপস্থিত ছিলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, বাংলাদেশে ট্যানার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শাহীন আহমেদ, বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ মাহিন প্রমুখ।

  • শিল্প-বানিজ্য ডেস্ক, বিপ্রতীক২৪.কম ।
Print Friendly




test