Emma morano_biproteek24
কার্টুন - বিপ্রতীক২৪.কম।
চিত্র বিচিত্র

অবশেষে চলে গেলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ

মারা গেলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ।  ইমা মোরানো নামের ওই নারীর বয়স হয়েছিল ১১৭ বছর। স্থানীয় সময় শনিবার বিকেলে ইতালির নিজ বাড়িতে ইমা মারা যান বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। ১৮৯৯ সালের ২৯ নভেম্বর ইতালির পিডমন্ট অঞ্চলে জন্মগ্রহণ করেন ইমা। ঊনবিংশ শতাব্দীতে জন্মগ্রহণ করা মানুষের মধ্যে একমাত্র তিনিই জীবিত ছিলেন।


মৃত্যুর আগে নিজের দীর্ঘায়ু নিয়ে কথা বলেছিলেন ইমা। তিনি জানান, বংশগত কারণেই এত দিন বেঁচে আছেন তিনি। তাঁর পরিবারের অনেকেই দীর্ঘজীবী। তাঁর মা ৯১ বছর বেঁচেছিলেন। অনেক বোনই শতবর্ষী ছিলেন। এ ছাড়া প্রতিদিন তিনটি করে ডিম খেতেন বলেও জানিয়েছিলেন তিনি। আট ভাইবোনের মধ্যে সবচেয়ে বড় ছিলেন ইমা। ভাইবোনদের মধ্যে একমাত্র তিনিই বেঁচেছিলেন।
তিন শতাব্দী প্রত্যক্ষকারী ইমা দেখেছেন অনেক কিছুই। পার করেছেন বিষাদময় বিবাহিত জীবন। হারিয়েছেন একমাত্র ছেলেকে। দেখেছেন দুটি বিশ্বযুদ্ধ ও ইতালিতে ৯০টি সরকারের পরিবর্তন।
২৭ বছর ধরে ইমার চিকিৎসার দায়িত্বে ছিলেন কার্লো বাভা। তিনি বলেন, ইমা কালেভদ্রে ফল ও সবজি খেতেন। তিনি বলেন, ‘আমি যখন ইমাকে দেখি, তিনি দিনে তিনটি ডিম খেতেন। সকালে তিনি দুটি কাঁচা ডিম খেতেন। আর দুপুরে খেতেন একটি ভাজি ডিম। রাতের খাবারে থাকত মুরগি।’

  • চিত্র-বিচিত্র, বিপ্রতীক২৪.কম।
[wp-review]
test